৫০ কিংবা তার বেশি কর্মী সহ প্রতিষ্ঠান, যেখানে প্রতিটি শ্রমিকের মজুরি প্রতি মাসে ১৫০০ এর কম, বুধবার জারি করা মন্ত্রীর একটি নতুন ডিক্রির অংশ হিসাবে শ্রমিকদের বাসস্থান সরবরাহ করতে হবে।

মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রণালয় নির্মাণ সাইটে শ্রমিকদের নিরাপত্তা বাড়াতে এবং আবাসনের ব্যবস্থা করতে ডিক্রি জারি করেছে।

ডিক্রির অধীনে, নির্মাণ ও শিল্প শ্রমিকদের ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দুপুর ১২.৩০ টা থেকে বিকাল ৩.০০ টা পর্যন্ত বাইরে বা সূর্যের নীচে জায়গায় কাজ করার অনুমতি নেই।

১০০ কিংবা ততোধিক কর্মচারী সহ শিল্প প্রতিষ্ঠান এবং সংস্থাগুলিকে কর্মক্ষেত্রে শ্রমিকরা বিভিন্ন ঝুঁকি থেকে সুরক্ষিত করার জন্য একটি স্বাস্থ্য ও সুরক্ষা অফিসার নিয়োগ করতে হবে। নির্মাণ সাইটে নিরাপত্তা পদ্ধতি পূরণ করা হচ্ছে তা নিশ্চিত করার জন্য অফিসারকে দায়িত্ব দেওয়া হবে।

একটি বিবৃতিতে, মন্ত্রণালয় বলেছে যে ডিক্রিটির লক্ষ্য কাজের স্থিতিশীলতা নিশ্চিত করতে এবং কর্মক্ষেত্রে উত্পাদনশীলতা বাড়ানোর প্রচেষ্টায় কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়ের দায়িত্বের বিশদ বিবরণ দেওয়া।

কর্মীদের নিরাপত্তা গিয়ার এবং উপযুক্ত পোশাক সরবরাহ করা উচিত যাতে তারা সাইটে যে কোনও আ’ঘা’ত থেকে রক্ষা পায়। ফার্স্ট এইড কিট এবং অ;গ্নি নির্বাপক যন্ত্রগুলি নির্মাণ প্রাঙ্গনে স্থাপন করা হবে, প্রয়োজনের সময় প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য সাইটে একজন বিশেষজ্ঞের সাথে।

ডিক্রিতে বলা হয়েছে যে নিয়োগকর্তাদের অবশ্যই ধা;রা;লো বস্তু, বি;স্ফো;র;ক বা দা;হ্য পদার্থ, বৈদ্যুতিক সার্কিট এবং সংকুচিত গ্যাসের মতো কর্মক্ষেত্রে আ;ঘা;ত, রো;গ বা যেকোনো বিপদের বি’রু’দ্ধে কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে হবে।

সাইটে কাজ করার আগে, কর্মীদের কাজের জন্য প্রয়োজনীয় যে কোনও সম্ভাব্য বি;প’দ সম্পর্কে অবহিত করতে হবে। নিরাপত্তা এবং প্রতিরোধ নির্দেশিকা এবং পুনরুদ্ধারের টিপস স্পষ্টভাবে আরবি এবং অন্যান্য ভাষায় সাইনবোর্ডগুলিতে বিশদ বিবরণ থাকতে হবে যা কর্মীরা বোঝেন এবং প্রাঙ্গনের চারপাশে দৃশ্যমান সাইটগুলিতে পোস্ট করেন৷

শ্রমিকরা আইন অনুসারে প্রতিরক্ষামূলক গিয়ার ব্যবহার করতে এবং নিয়োগকর্তার দ্বারা যথাযথভাবে ব্রিফ করার পরে সর্বদা নির্দেশাবলী অনুসরণ করতে বাধ্য।

নতুন শ্রম আইন নিয়োগকর্তাদের কর্মক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘনকারী প্রতিটি শ্রমিকের জন্য জরিমানা আরোপের অধিকার প্রদান করে।

কর্মীদের জন্য বীমা প্রদান করা হচ্ছে তা নিশ্চিত করতে মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথেও সমন্বয় করছে।

স্বাস্থ্য এবং সুরক্ষা ব্যবস্থাগুলি পূরণ করা হচ্ছে তা নিশ্চিত করার জন্য সারা দেশে নির্মাণ সাইটে নিয়মিত পরিদর্শন পরীক্ষা করা হবে। লঙ্ঘনকারী সংস্থাগুলির উপর জরিমানা এবং জরিমানা প্রয়োগ করা হবে।

শ্রমিকদের উপযুক্ত আবাসন সরবরাহ করা হয়েছে তা নিশ্চিত করতে কোম্পানিগুলিকে তাদের শ্রমিকদের বাসস্থানের জন্য সম্প্রতি মন্ত্রকের ওয়েবসাইট www.mohre.gov.ae-এ চালু করা একটি নতুন প্ল্যাটফর্মে নিবন্ধন করতে হবে।

নিবন্ধন প্রক্রিয়ার অংশ হিসাবে, নিয়োগকর্তাদের অবশ্যই সহায়ক নথি জমা দিতে হবে যা নিশ্চিত করে যে স্বাস্থ্য ও নিরাপত্তা নির্দেশিকা অনুসরণ করা হচ্ছে।

সিস্টেম তারপর হাউজিং বৈধতা এবং এর নিরাপত্তা নির্ধারণ করে।