মহামারি কোভিড-১৯ এর অত্যন্ত সংক্রামক ওমিক্রন রূপের ফলে সারাবিশ্বে কঠোর নিরাপত্তা প্রোটোকল এবং কিছু সীমান্ত বন্ধ হয়ে গেছে।

উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতও নিয়ম কঠোর করেছে, দেশটি সম্পূর্ণ টিকা না দেওয়া পর্যন্ত আমিরাতীদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।

১২ জানুয়ারী অফিসিয়াল সোর্স থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে সংযুক্ত আরব আমিরাত ভ্রমণের জন্য আপনার গাইড এখানে রয়েছে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং সুদান থেকে ভ্রমণের সময় ব্যতীত সকল সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা জিডিআরএফএ বা আইসিএ অনুমোদন ছাড়াই দুবাই ভ্রমণ করতে পারেন।

আবু ধাবি

(তথ্য ইতিহাদ এয়ারওয়েজের ওয়েবসাইট থেকে নেওয়া)

ICA স্মার্ট ট্রাভেল সার্ভিসের মাধ্যমে নিবন্ধন করা হচ্ছে

আপনি একজন আমিরাতি না হলে, আমিরাতের বাসিন্দাদের উড়ানের আগে ICA স্মার্ট ট্রাভেল সার্ভিসের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

যদি সংযুক্ত আরব আমিরাতে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়:

আপনি উড়ে যাওয়ার আগে যেকোনো সময় নিবন্ধন করুন।

আপনার ভ্যাকসিন সার্টিফিকেট আপলোড করার দরকার নেই।

সংযুক্ত আরব আমিরাতের বাইরে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হলে:

আপনার ফ্লাইটের পাঁচ দিন আগে নিবন্ধন করুন।

আপনি যখন নিবন্ধন করবেন, আপনি ইমেলের মাধ্যমে একটি QR কোড পাবেন।

আপনি যদি টিকা না পান:

আপনি উড়ে যাওয়ার আগে যেকোনো সময় নিবন্ধন করুন।

আপনি যখন নিবন্ধন করবেন, আপনি ইমেলের মাধ্যমে একটি QR কোড পাবেন।

কোভিড পরীক্ষা: ভ্রমণকারীদের অবশ্যই প্রতিটি ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটের আগে একটি নেতিবাচক কোভিড -১৯ পিসিআর পরীক্ষার ফলাফল থাকতে হবে।

যদি আবুধাবি আপনার চূড়ান্ত গন্তব্য হয়, তাহলে আপনার ফ্লাইট ছাড়ার সময় ৪৮ ঘন্টা আগে পরীক্ষা করুন। কিছু ছাড় প্রযোজ্য। ট্রানজিট যাত্রীদের জন্যও কোভিড পরীক্ষা প্রয়োজন।

ভারত ও পাকিস্তান বাংলাদেশের মতো কিছু দেশের যাত্রীদের জন্য বিমানবন্দরে বোর্ডিংয়ের ছয় ঘণ্টার মধ্যে দ্রুত পিসিআর পরীক্ষা করা প্রয়োজন।

কোয়ারেন্টাইন এবং আগমনের সময় পরীক্ষা:

সবুজ তালিকাভুক্ত দেশ

আবুধাবি বিমানবন্দরে আগমনের পরীক্ষা।

কোয়ারেন্টাইন নেই।

ষষ্ঠ দিনে পরীক্ষা।

অন্য কোন গন্তব্য থেকে পরিদর্শন

আবুধাবি বিমানবন্দরে আগমনের পরীক্ষা।

কোয়ারেন্টাইন নেই।

চার ও আট দিনে পরীক্ষা।

দুবাই

(তথ্য এমিরেটস ওয়েবসাইট থেকে নেওয়া)

GDRFA/ICA অনুমোদন

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং সুদান থেকে ভ্রমণের সময় ব্যতীত সকল সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা জিডিআরএফএ বা আইসিএ অনুমোদন ছাড়াই দুবাই ভ্রমণ করতে পারেন।

অন্যান্য ভিসা, যেমন সদ্য জারি করা বাসস্থান বা কর্মসংস্থানের যাত্রীদের জন্য GDRFA অনুমোদনের প্রয়োজন নেই; সংক্ষিপ্ত থাকার বা দীর্ঘ থাকার জন্য; ১০ বছরের গোল্ডেন ভিসা; বিনিয়োগকারী বা অংশীদার; ভিজিট ভিসা বা ভিসা অন অ্যারাইভাল।

পিসিআর পরীক্ষা

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং সুদানের যাত্রীদের অবশ্যই 48 ঘন্টার মধ্যে পরিচালিত একটি করোনার পিসিআর পরীক্ষার নেতিবাচক ফলাফল উপস্থাপন করতে হবে। তাদের অবশ্যই প্রস্থানের ছয় ঘন্টার মধ্যে পরিচালিত একটি দ্রুত পিসিআর পরীক্ষার একটি নেতিবাচক ফলাফল উপস্থাপন করতে হবে।

সমস্ত দেশ থেকে দুবাই ভ্রমণকারী যাত্রীদের (GCC অন্তর্ভুক্ত) অবশ্যই প্রস্থানের ৪৮-৭২ ঘন্টা আগে একটি করোনার পিসিআর পরীক্ষার নেতিবাচক ফলাফল থাকতে হবে।

ইউকে থেকে ভ্রমণ

ইউকে থেকে দুবাই যাওয়ার সমস্ত যাত্রীদের অবশ্যই প্রস্থান করার 48 ঘন্টার বেশি আগে নেওয়া একটি করোনার পিসিআর পরীক্ষার নেতিবাচক ফলাফল থাকতে হবে। RT-PCR পরীক্ষার ফলাফলের শংসাপত্রে নমুনাটি কোথায় নেওয়া হয়েছিল তার অবস্থান উল্লেখ করতে হবে।

আগমনে পরীক্ষা

কিছু দেশের যাত্রীদের দুবাই বিমানবন্দরে পৌঁছানোর জন্য একটি পিসিআর পরীক্ষা করতে হবে। পরীক্ষার ফলাফল না পাওয়া পর্যন্ত এই ধরনের যাত্রীদের অবশ্যই তাদের বাসভবনে থাকতে হবে।

শারজাহ এবং রাস আল খাইমাহ

(তথ্য এয়ার অ্যারাবিয়া ওয়েবসাইট থেকে নেওয়া)

ICA স্মার্ট ট্রাভেল সার্ভিসের মাধ্যমে নিবন্ধন করা হচ্ছে

নতুন ইস্যু করা ই-ভিসা নিয়ে শারজাহ এবং রাস আল খাইমায় আগত সমস্ত যাত্রীদের তাদের প্রস্থানের আগে নিবন্ধন করতে হবে।

আবুধাবি রেসিডেন্সি ভিসা ধারক যারা শারজাহ যাচ্ছেন তাদের প্রবেশের স্থিতি যাচাই করার জন্য একটি ফ্লাইট বুক করার আগে অবশ্যই uaeentry.ica.gov.ae-এ যেতে হবে। শারজাহ বা অন্য কোনো আমিরাতে ইস্যু করা ভিসার জন্য কোনো পূর্বানুমোদনের প্রয়োজন নেই।

পিসিআর পরীক্ষা

ভারত, পাকিস্তান, কেনিয়া, নেপাল, বাংলাদেশ, উগান্ডা এবং শ্রীলঙ্কা থেকে আগত সংযুক্ত আরব আমিরাতের নাগরিক সহ যাত্রীদের ফ্লাইটের ৪৮ ঘন্টার মধ্যে পরিচালিত একটি পিসিআর পরীক্ষার নেতিবাচক ফলাফল করতে হবে।

তাদের ছাড়ার ছয় ঘন্টা আগে বিমানবন্দরে দ্রুত পিসিআর পরীক্ষা করতে হবে। ১৬ বছরের কম বয়সী শিশুদের পরীক্ষা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

অন্যান্য দেশ থেকে আগত যাত্রীরা ফ্লাইট ছাড়ার সময় ৭২ ঘন্টার মধ্যে পরীক্ষা পরিচালনা করতে পারেন। সমস্ত যাত্রীদের আগমনের সময় পরীক্ষা করা হবে। সংযুক্ত আরব আমিরাতের নাগরিক এবং ১২ বছরের কম বয়সী শিশুদের পরীক্ষা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।