নতুন আরেক বিস্ময় নিয়ে হাজির হচ্ছে উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই।

দুবাইয়ে তৈরি হচ্ছে পৃথিবীর সবচেয়ে উঁচু বিল্ডিং ‘ক্রিক হারবার টাওয়ার’ (Dubai Creek Tower), যার উচ্চতা ছাড়িয়ে যাবে বুর্জ খলিফা টাওয়ারের উচ্চতাকে।

প্রকল্পটি সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে বড় প্রকল্প। ইতিমধ্যে নির্মাণ কাজ শুরু হয়েছে। ২০২১ এ নির্মান কাজ শেষ হওয়ার কথা থাকলে ও মহামারী কোভিড-১৯ এর কারণে পিছিয়ে গিয়ে এ বছরে শেষ হওয়ায় কথা বলছে নির্মান প্রতিষ্ঠানটির কর্মকর্তা।

বর্তমানে পৃথিবীর সবচেয়ে উঁচু ভবনটি রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। ‘বুর্জ খলিফা’ নামের ভবনটির উচ্চতা ২ হাজার ৭১৭ ফুট।

তবে এই রেকর্ড ভেঙে দিতে দুবাইতেই তৈরি হচ্ছে আরও বেশি উচ্চতার ভবন।

২০১৬ সালের অক্টোবরে নির্মাণকাজ শুরু হয়। এর উচ্চতা হবে ৩ হাজার ৪৫ ফুট বা ২১০ তলা। নির্মাণ শেষ হলে এটিই হবে পৃথিবীর সবচেয়ে উঁচু আকাশচুম্বী ভবন।

ক্রিক হারবার টাওয়ার উচ্চাভিলাষ বুর্জ খলিফার চেয়েও বেশি। ভবনটি ঘিরে গড়ে তোলা হবে ‘ক্রিক হারবার সিটি’।

যেখানে সব ভবনই হবে সুউচ্চ। এই শহরে আবাসন হবে প্রায় ৪ লাখ ৭০ হাজার মানুষের।

ক্রিক হারবার সিটির মধ্যমণি হয়ে দাঁড়িয়ে থাকবে টাওয়ারটি। আবাসন খাতের প্রতিষ্ঠান ইমার এই প্রকল্পের কাজ পেয়েছে।

প্রযুক্তির দিকে এগিয়ে তাকায় প্রযুক্তিবান্ধব হিসেবে ডিজাইন করা হয়েছে দুবাই স্কয়ার। সেখানে ঢুকলেই মনে হবে যেন কোনও ভার্চুয়াল ওয়ার্ল্ড!

নিচতলায় রাখা হবে থ্রিডি প্রজেকশন ম্যাপিং, সিনেমা হলের মতো সাউন্ড ও লাইটিংয়ের সঙ্গে কনসার্ট ও থিয়েটার শোসহ অত্যাধুনিক বিনোদনমূলক আয়োজন।

মলে আগত পরিবারের জন্য থাকবে সিনেমা, ওয়াটার পার্ক, স্পোর্টস জোন, শীতকালীন মেজাজের ইনডোর অ্যাডভেঞ্চার পার্ক ও সুপারমার্কেট।

সব মিলিয়ে প্রযুক্তিগত দিক দিয়ে এই জায়গায় এলে বিহ্বল হয়ে যাবে ছোটবড় সবাই। বিখ্যাত সব ব্র্যান্ডের শো-রুমকে জায়গা দেওয়া হবে সেখানে।

ভোজন রসিকদের জন্যও দুবাই স্কয়ার হয়ে উঠবে তীর্থস্থান! পরিকল্পনা চূড়ান্ত এখন শুধু বাস্তবায়নের পালা!