বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষার জন্য এয়ারপোর্টে পিসিআর ব্যবস্থার নির্দেশ দিয়েছে সরকার।

৪ ঘণ্টার মধ্যে এ পরীক্ষার ফলাফল পাওয়া যাবে।

আর এই পরীক্ষা হবে দেশের ৩টি এয়ারপোর্টে। মন্ত্রিপরিষদের নিয়মতি বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ নির্দেশনা দিয়েছেন।

৬ সেপ্টেম্বর সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে ব্রিফিংয়ে সচিব আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে আমিরাতের জাতীয় বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন্স বাংলাদেশের এয়ারপোর্টে রেপিড পিসিআর মেশিন নেই বলে ফ্লাইট স্থগিত করে। এমিরেটস জানিয়েছে বাংলাদেশের এয়ারপোর্টে করোনার রেপিড পিসিআর মেশিন স্থাপন করলে তাঁরা বাংলাদেশ থেকে ফ্লাইট শুরু করবে।

ফলে প্রবাসীরা এ নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন,’প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুততম সময়ে দেশের ৩টি এয়ারপোর্টে আরটি-পিসিআর বুথ স্থাপনের নির্দেশ দিয়েছেন।’

সচিব আরও জানান, ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে চার ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের ফলাফল জানা যাবে। প্রথমে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এটি চালু করা হবে।

তারপর দেশের বাকি দুটিতে চালু করা হবে। আগামী দুই-তিন দিনের মধ্যে এ ব্যবস্থা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

বিমানবন্দরে করোনাভাইরাসের আরটি-পিসিআর টেস্টের সুবিধা না থাকায় সম্প্রতি বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতগামী (ইউএই) যাত্রীদের নেবে না বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটির পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা এমিরেটস।

বিমানবন্দরে কবে থেকে আরটি-পিসিআর টেস্ট শুরু হবে, জানতে চাইলে সচিব বলেন, ‘আজকে ইনস্ট্রাকশন দিয়ে দেয়া হয়েছে। যত কুইকলি সম্ভব ২, ৩ দিন, ৭ দিন, কুইক টাইমে, না হলে তো বিদেশ যাওয়া যাবে না।’

করোনাভাইরাস শনাক্তে এখন পর্যন্ত বিশ্ব যে কয়টি নমুনা পরীক্ষা পদ্ধতি আছে তার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষাই সবচেয়ে নির্ভরযোগ্য।

এই পদ্ধতিতে রোগীর নাসারন্ধ্র বা মুখের ভেতর থেকে মিউকাস বা লালা সংগ্রহ করা হয়। আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষায় একটু সময় লাগলেও অনেকটা নিখুঁত ফল পাওয়া যায়।