কুয়েতে খাদেম ভিসায় যেতে ব্যয় ৯৯০ থেকে বেড়ে ১৫০০ দিনার

গৃহকর্মী অফিস এবং সংস্থাগুলির নিয়োগ প্রক্রিয়া পুনরায় চালু করতে বেশ কয়েকটি চ্যা’লেঞ্জের মুখোমুখি। নিয়োগ ব্যয় ৫০% বৃদ্ধি পাবে যা পৌঁছে যাবে ১,৪০০ থেকে ১,৫০০ দিনারে।

গৃহকর্মী সংস্থার মালিক বাসাম আল শামমারী জানিয়েছেন যে কুয়েতে আনা ৬০ শতাংশ গৃহকর্মী ফিলিপিন্স থেকে এসেছেন কারণ এই জাতীয়তার উচ্চ চাহিদা রয়েছে।

এছাড়াও বাংলাদেশ, ভারত, ও পাকিস্তান থেকেও গৃহকর্মী নেওয়া হয়।

প্রথম সমস্যা হ’ল কুয়েত এবং ফিলিপাইনদের মধ্যে চুক্তি স্বাক্ষরিত যা বিদেশী অফিস এবং কুয়েত অফিসগুলির মধ্যে স্বাক্ষরিত যা নিয়োগ শুরু করার পূর্বশর্ত, গত বছরের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার কারণে সব চুক্তির বৈধতা আইনত নবায়ন করা দরকার। চুক্তি পুনর্নবীকরণের জন্য অতিরিক্ত প্রক্রিয়া এবং সময় লাগবে যা নিয়োগ প্রক্রিয়াটি বিলম্ব করবে।

আর একটি সমস্যা বাণিজ্য ও শিল্প মন্ত্রক দ্বারা গৃহকর্মীদের দাম ৯৯০ দিনার নির্ধারণের জন্য মন্ত্রীর সিদ্ধান্তের সাথে সম্পর্কিত, যা বর্তমানে প্রধানত তিনটি কারণে মেনে চলা কঠিন।

১। বাইরের নিয়োগ অফিসগুলি করোনভাইরাস ছড়িয়ে যাওয়ার কারণে তাদের পরিষেবাগুলিতে নতুন ব্যয় যুক্ত করেছে যা সমস্ত কার্যক্রমকে প্রভাবিত করেছে।

সতর্কতামূলক পদক্ষেপে কুয়েতে আসার আগে প্রশিক্ষণের ব্যয়। গৃহকর্মী আনার জন্য আরোপিত অতিরিক্ত অর্থ আদায় সম্ভব নয়।

স্থানীয় অফিসগুলিকে নতুন নিয়োগের প্রশিক্ষণে যুক্ত হতে হবে।

২। স্বাস্থ্যের প্রয়োজনীয়তা, গার্হস্থ্য কর্মীদের দাম পিসিআর চেক এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এবং বিমানের টিকিটের দামের উপর নির্ধারিত হয়।

৩। বাতিল বা টিকিটের দামের পুনরায় বুকিংয়ের বাইরের নিয়োগ অফিসগুলির জন্য বিধানের ব্যবস্থা করা দরকার।

এই তথ্যের উপর ভিত্তি করে, আল-শামমারী বলেছিলেন যে গৃহকর্মী নিয়োগের ব্যয় অনিবার্যভাবে ৪০ থেকে ৫০ শতাংশ এবং গৃহকর্মীর জন্য ১৪০০ থেকে ১৫০০ দিনার মধ্যে ব্যয় হবে, যার জন্য বাণিজ্য ও শিল্প মন্ত্রককে সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করতে হবে।

৪ মাসের ভিসার মেয়াদ ৩ মাসের পরিবর্তে অভ্যন্তরীণ মন্ত্রণালয় দ্বারা জারি করা দরকার যেমন ফিলিপিন্সে নি;ষিদ্ধ অঞ্চল রয়েছে