কাতারে মাস্ক না পরায় এ পর্যন্ত আ’ট’ক সাড়ে পাঁচ হাজার

করোনা ভাইরাসের সং;ক্রম;ণ ঠেকাতে উপসাগরীয় দেশ কাতারে কঠোর নজরদারি অব্যাহত রয়েছে। বিরামহীনভাবে প্রতিদিনই দোহাসহ বিভিন্ন জায়গায় অ’ভিযা’ন অ’ব্যাহ’ত রেখেছে কাতার পুলিশ।

আজ সোমবার কাতার পুলিশ জানায়, গত ২৪ ঘন্টায় কাতারের বিভিন্ন জায়গায় মাস্ক না পরে ঘরের বাইরে বের হওয়ায় পুলিশের হাতে গ্রে’ফতা’র হয়েছেন ৯৫ জন।

পুলিশের দাবি, এঁরা মা’স্ক ছাড়া ঘরের বাইরে বের হয়েছিলেন, যা করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে কাতারের আইনে দ’ন্ডনী’য় অপরাধ।

আটককৃতদের বিরুদ্ধে এখন কাতারের ১৯৯০ সালের ১৭ নং আইন অনুসারে আটকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এঁদের প্রত্যেককে কমপক্ষে দু হাজার রিয়াল করে জরিমানা করা হতে পারে। এই নিয়ে এখন পর্যন্ত কাতারে ৫,৫৪৬ জনকে মাস্ক না পরার দায়ে আটক করলো পুলিশ।

তবে এক গাড়িতে চার জনের বেশি থাকার উপর যে নিষেধাজ্ঞা রয়েছে, সেটি অমান্য করার প্রবণতা কমেছে। ফলে গত কয়েকদিন ধরে এই অপরাধে কেউ আটক হননি। এর আগে কয়েক সপ্তাহে এই অপরাধে আটক হয়েছিলেন মোট ২৭৭ জন।

কাতার স্বাস্থ্য কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে সবার প্রতি আহবান জানিয়ে বলা হয়েছে, বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে এবং কোনো অবস্থাতেই গাড়িতে যেন চালকসহ ৪ জনের বেশি না থাকেন।

তবে পরিবারের সদস্য হলে চারজনের বেশি এক গাড়িতে থাকা যাবে।