আরব আমিরাতে জুমার নামাজ আদায়ে খুলছে মসজিদ, মানতে হবে যেসব নিয়ম

এই বছরের সবচেয়ে আললোচ্য বিষয় হচ্ছে ক;রোনা। যার কারনে পুরো বিশ্ব উ;লট পালট হয়ে গেছে। আর সেই কারনে জ;নসমা;গম এমন সব জায়গা বন্ধ করে দেয়া হয়েছিল সারা বিশ্ব জুড়ে।

আগামী শুক্রবার (৪ ডিসেম্বর) থেকে সংযুক্ত আরব আমিরাতের মসজিদগুলোতে পু;নরা;য় জামাতে জুমার নামাজ আ;দা;য় চালু হচ্ছে। দেশটির জাতীয় জ;রু;রি অবস্থা ও সং;ক;ট ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনসিইএমএ) ম;ঙ্গলবা;র (২৪ নভেম্বর) এ ঘো;ষ;ণা দিয়েছে।

করোনার কারণে আমিরাতের ম;সজি;দগু;লোতে জামাতে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা দে;য়া হয়। গত ১ জুলাই থেকে ও;য়াক্ত নামাজ জামাতে আদায়ের ওপর নি;ষেধা;জ্ঞা তুলে নেয়া হয়। তবে জুমার নামাজ জামাতে আদায়ের নি;ষেধা;জ্ঞা ব;হাল রয়েছে এখনও।

জুমার নামাজের জামাত চালু হলেও কিছু শ;র্ত জুড়ে দিয়েছে দেশটির সরকার। সেগুলো হলো- মসজিদগুলো;তে ধা;রণ ক্ষ;মতা;র ৩০ শতাংশ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। খোতবার ৩০ মিনিট আগে মসজিদ খু;লে দেয়া হবে এবং নামাজের ৩০ মিনিট পরে ব;ন্ধ হবে।

খোতবা ও প্রার্থনা মোট ১০ মিনিট চলবে। মসজিদে অজু ও ও;য়াশরু;ম ;বন্ধ থাকবে। মুসল্লিদের বাড়ি থেকে অজু করে আসার পরামর্শ দেয়া হয়েছে।

অন্য ওয়াক্ত নামাজের জন্য- মসজিদগুলো মাগরিব (সূর্যাস্ত) বাদে নামাজের ১৫ মিনিট আগে খোলা হবে, নামাজের ১০ মিনিট পর ব;ন্ধ করতে হবে।

মুসল্লিদের অবশ্যই নামাজের সময় মাস্ক পরতে হবে এবং জায়নামাজ সঙ্গে নিয়ে আসতে হবে। প্রবীণ এবং অ;সুস্থ;দের মসজিদে যাওয়ার বিষয়ে নি;রুৎসা;হিত করা হয়েছে।