সৌদি আরবে প্রথম নারী ডেপুটি স্পিকার নিয়োগ

সৌদি আরবের রা;জতন্ত্রের উপদেষ্টা প’রিষদ শূ;রা কাউন্সিল, সুপ্রিম কোর্ট এবং শীর্ষ ধ;র্মীয় পরিষদে রদবদল করে গত ১৮ অক্টোবর রবিবার বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ বেশ কয়েকটি নতুন আদেশ জারি করেছেন বলে জানিয়েছে বিশ্বখ্যাত বার্তা সংস্থা রয়টার্স।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানাচ্ছে, বাদশাহ সালমান এসব আদেশে দেশটির শূরা কা’উন্সিলের নতুন ১ জন স্পিকার ছাড়াও আরও ২ জন ডেপুটি স্পিকার নিয়োগ দিয়েছেন।

আর এরমধ্যে ১ জন ডেপুটি স্পিকার হলেন নারী। তার নাম ড. হানান বিনতে আবদুল রাহিম আল আহমদি।

ব্যক্তিপর্যায়ে ড. হানান বিনতে আবদুল রাহিম আল আহমদি সৌদি আরবের রাজধানী রিয়াদ ইকোনমিক ফোরামের একজন সদস্য ও স্বাস্থ্য প্র;শাসনবিষয়ক অধ্যাপক।

কিং সৌদ বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্বাস্থ্য ব্যবস্থাপনায় মাস্টার্স করেছেন। ২০১৪ সালে তিনি সৌদি আরবের প্রথম নারী হিসেবে শূরা কা;উন্সিলের সদস্য নির্বাচিত হন।

দেশটির প্র;ভাবশালী এই পরিষদের বর্তমান সদস্যদের মেয়াদ আগামী সপ্তাহে শেষ হওয়ার কথা। তার আগেই গুরুত্বপূর্ণ পদগুলোতে রদবদল করে আদেশ জা;রি করলেন সৌদি রা;জতন্ত্রের প্রধান বাদশাহ সালমান।

কাউন্সিল অব সিনিয়র স্কলারসে সংস্কার এনে তার প্রধানের দায়িত্ব গ্রান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল-শেখকে দিয়েছেন বাদশাহ।

সু’প্রিম কো;র্টের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন খালেদ বিন আবদুল্লাহ আল-লুহাইদান।

এ ছাড়া সৌদি বাদশাহ সালমান রবিবার আরও একটি আদেশ জা;রি করে রা;জকীয় আ;দালত বা র’য়্যাল কো;র্টের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে ঘায়হাব মোহাম্মদ আল ঘায়হাবকে নিয়োগ দিয়েছেন।