সৌদিতে জানুয়ারি থেকে ভিজিট ভিসা চালুর পরিকল্পনা

কো;ভিড-১৯ এর প্র;ভাব ঠে;কাতে সরকারের ক;ঠোর প;দক্ষেপের মধ্যে প্রায় ৬ মাস যাবত সৌদি আরবে পর্যটন ভিসা ব;ন্ধ রাখা হয়েছে। তবে সৌদি সরকার আগামী বছরের শুরুতেই ভিজিট ভিসা চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে।

জানা গেছে, সিং;হাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের উ;চ্চাভিলাষী সংস্কার কৌ;শলের সবচেয়ে গু;রুত্বপূর্ণ একটি স্তম্ভ হচ্ছে পর্যটন খাত। মূলত তেলের ওপর থেকে অর্থনৈতিক নি;র্ভরতা কমিয়ে আনতে চাচ্ছে উপসাগরীয় এই দেশটি।

বিশের ৪৯ টি দেশের জন্য নতুন ভিসা পদ্ধতি চালু করার পর ২০১৯ সালের সেপ্টেম্বরে বিদেশি ভ্রমণকারীদের জন্য নিজের দরজা খু;লে দিয়েছে সৌদি আরব। ২০২০ সালের মধ্যে মোট জাতীয় উৎপদনের ১০ শতাংশ এই খাত থেকে আনতে চেয়েছিল সৌদি আরব।

এ ব্যাপারে একটি ভার্চুয়াল সাক্ষাৎকারে আহমেদ খাতিব বলেন, এখন পর্যন্ত ভ্রমণ ভিসার জন্য আগামী বছরের শুরুর দিকটি নিয়ে আমরা আলোচনা করছি। যদি ক;রোনা প;রিস্থিতি আরও ভালো হয় অথবা টি;কাসংশ্লিষ্ট কোনো ই;তিবাচক উন্নয়নের খবর আসে, তবে তা আমরা দ্রু;তই করে ফেলব।

আহমেদ খাতিব আরও বলেন, ক;রোনায় ভ্রমণ খাত মা;;রাত্মকভাবে ক্ষ;;তিগ্রস্ত হয়েছে। চলতি বছরের তা ৩৫ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত কমে গেছে। এখন গ্রীষ্মে ঘরোয়া ভ্রমণকারীদের দিকে নজর দেয়া হবে, যা বড় আঘাত থেকে সৌদি আরবের অর্থনীতিকে র;;ক্ষা করতে পারবে।